Source LINK
—
১) তথাকথিত কানা দাজ্জাল
প্রভৃতি তো অলীক কাহিনী মাত্র। এসব
কাহিনীর কোন শরয়ী মর্যাদা নেই।
আর এসব
জিনিষ অনুসন্ধানের কোন প্রয়োজনও আমাদের
নেই। সাধারণ লোকদের মধ্যে এ রকম যেসব
কথা সুবিদিত হয়ে আসছে তার কোন দায়-
দায়িত্ব ইসলামের নেই। আর এগুলোর
মধ্যে কোন কিছু ভুল প্রমাণিত হলেও ইসলামের
কোন ক্ষতি নেই।
সূত্রঃ তরজমানুল কুর’আনঃ রমযান-শাওয়াল ১৩৬৪
হিঃ , রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৩৯
পৃঃ
২) দাজ্জাল বিষয়ে নবী করীম সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম থেকে যেসব
কথা হাদীসে বর্ণিত হয়েছে, প্রকৃত
পক্ষে সেগুলো ছিল তাঁর কিয়াস অনুমান। এসব
বিষয়ে তিনি নিজেই সন্দিগ্ধ ছিলেন।
সূত্রঃ তরজমানুল কুর’আন, রাসায়েল ও
মাসায়েলঃ ১ম খন্ড ৪০ পৃঃ
৩) দাজ্জাল বিষয়ে রাসূল সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম এর সন্দেহসূচক
কথাবার্তা থেকে দুটি বিষয় স্পষ্ট হয়।
একটি হলোঃ এসব কথা তিনি অহীর
ভিত্তিতে বলেন নি বরঞ্চ ধারণা ও অনুমানের
ভিত্তিতে বলেছেন।
সূত্রঃ রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৪০
পৃঃ
৪) নবী করীম সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লামের এ আশংকা ছিল
যে, দাজ্জাল হয়তো তাঁর জীবদ্দশাতেই
আবির্ভূত হয়ে যাবে কিংবা তাঁর
ইন্তিকালের পর অদূর ভবিষ্যতেই সে আবির্ভূত
হবে। কিন্তু বিগত সাড়ে তের’শ বছরের
ইতিহাস কি এটা প্রমাণ করে না যে, হুযুর
সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের
সে আশংকা সঠিক ছিল না?
সূত্রঃ রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৪১
পৃঃ
—
১) তথাকথিত কানা দাজ্জাল
প্রভৃতি তো অলীক কাহিনী মাত্র। এসব
কাহিনীর কোন শরয়ী মর্যাদা নেই।
আর এসব
জিনিষ অনুসন্ধানের কোন প্রয়োজনও আমাদের
নেই। সাধারণ লোকদের মধ্যে এ রকম যেসব
কথা সুবিদিত হয়ে আসছে তার কোন দায়-
দায়িত্ব ইসলামের নেই। আর এগুলোর
মধ্যে কোন কিছু ভুল প্রমাণিত হলেও ইসলামের
কোন ক্ষতি নেই।
সূত্রঃ তরজমানুল কুর’আনঃ রমযান-শাওয়াল ১৩৬৪
হিঃ , রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৩৯
পৃঃ
২) দাজ্জাল বিষয়ে নবী করীম সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম থেকে যেসব
কথা হাদীসে বর্ণিত হয়েছে, প্রকৃত
পক্ষে সেগুলো ছিল তাঁর কিয়াস অনুমান। এসব
বিষয়ে তিনি নিজেই সন্দিগ্ধ ছিলেন।
সূত্রঃ তরজমানুল কুর’আন, রাসায়েল ও
মাসায়েলঃ ১ম খন্ড ৪০ পৃঃ
৩) দাজ্জাল বিষয়ে রাসূল সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম এর সন্দেহসূচক
কথাবার্তা থেকে দুটি বিষয় স্পষ্ট হয়।
একটি হলোঃ এসব কথা তিনি অহীর
ভিত্তিতে বলেন নি বরঞ্চ ধারণা ও অনুমানের
ভিত্তিতে বলেছেন।
সূত্রঃ রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৪০
পৃঃ
৪) নবী করীম সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লামের এ আশংকা ছিল
যে, দাজ্জাল হয়তো তাঁর জীবদ্দশাতেই
আবির্ভূত হয়ে যাবে কিংবা তাঁর
ইন্তিকালের পর অদূর ভবিষ্যতেই সে আবির্ভূত
হবে। কিন্তু বিগত সাড়ে তের’শ বছরের
ইতিহাস কি এটা প্রমাণ করে না যে, হুযুর
সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের
সে আশংকা সঠিক ছিল না?
সূত্রঃ রাসায়েল ও মাসায়েলঃ ১ম খন্ড ৪১
পৃঃ
No comments:
Post a Comment