হানাফী মাযহাব সম্পর্কে শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দেসে দেহলবী রহ. এর প্রশংসাবাণী:
১. শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিসে দেহলবী রহ. তার ফুযূযুল হারামাইন নামক কিতাবে লিখেছেন,
عرفني رسول الله صلي الله عليه وسلم أن في المذهب الحنفي طريقة أنيقة هي أوفق الطرق بالسنة المعروفة التي جمعت و نقحت في زمان البحاري و أصحابه
অর্থাৎ রাসূল স. আমাকে জনিয়েছেন, হানাফী মাযহাবে একটি সূক্ষ্ম পদ্ধতি রয়েছে, যা অন্যান্য পদ্ধতি থেকে বোখারী ও অন্যান্য মুহাদ্দিসগণের সংকলিত হাদীসের সাথে সবচেয়ে বেশি সাদৃশ্যপূর্ণ।
সূত্র: ফূয়ুযুল হারামাইন, পৃ.৪৮
২. শাহ ওয়ালীউল্লাহ দেহলভী রহ. ফুয়ূযুল হারামাইনে আরও লিখেছেন,
تراءي لي أن أن في المذهب الحنفي سرا غامضا ثم لم أزل أتحدق في هذا السر الغامض حتي شاهدت أن لهذا المذهب يومنا هذا رجحانا علي سائر المذاهب بحسب هذا المعني الدقيق
আমাকে দেখানো হয়েছে যে, হানাফী মাযহাবে একটি সূক্ষ্ম রহস্য রয়েছে। এরপর, আমি দীর্ঘদিন যাবৎ এই রহস্য অনুসন্ধান করলাম। অবশেষে আমি দেখলাম, এই রহস্যের কারণে আমাদের সময় পর্যন্ত হানাফী মাযহাব অন্যন্য মাযহাবের উপর শ্রেষ্ঠত্ব লাভ করেছে।
সূত্র-ফুয়ুযুল হারামাইন, পৃ.১০৩
বিস্তারিত জানতে দেখুন, ফয়যুল বারী, পৃ.১৯, আত-তাফহীমাতুল ইলাহিয়্যা, খ.১, পৃ.১৪৮, ১৪৯, ১৫২ ও ১৫৩।
আমাদের দেশের আহলে হাদীস ভাইয়েরা শাহ ওয়ালীল্লাহ মুহাদ্দিসে দেহলভী রহ. এর কিছু কিছু উদ্ধৃতি দিয়ে থাকে। তবে তারা কখনও শাহ ওয়ালী উল্লাহ রহ. এর পুরো বক্তব্য উপস্থাপন করে না। কখনও হুজ্জাতুল্লাহিল বালিগা থেকে এক-দুই প্যারা উল্লেখ করেই তারা মনে করেন, হানাফী আলেম শাহ ওয়ালীউল্লাহ রহ. এটা বলেছেন। শাহ ওযীউল্লাহ রহ. তাকলীদ ও মাযহাব ও বিষযে আলাদ একটা কিতাব লিখেছেন। কিতাবের নাম, ইকদুল জিদ ফি আহকামিল ইজতেহাদী ওয়াত তাকলীদ। এই কিতাবে তিনি কে মাযহাব মানবে আর কে মানবে না, বিস্তারিত বলেছেন। আমদের আহলে হাদীস ভাইয়েরা ভুলেও এই কথাগুলো মানুষের নিকট বলে না। কেন বলে না, আল্লাহ পাক ভালো জানেন।
আরেকটা বিষয় বলে রাখি, শাহ ওয়ালীউল্লাহ রহ. একজন সূফী ছিলেন। তথাকথিত আহলে হাদীসরা কিন্তু সুফীদের নাম শুনতে পারে না। সুতরাং তারা কিভাবে একজন সূফীর বক্তব্য দ্বারা দলিল দেয়, সেটা আমার বোধগম্য নয়। আমরা তাছাউফে বিশ্বাস করি, বিধায় আমরা দলিল দিলে যুক্তি সঙ্গত হতো, কিন্তু যারা তাছাউফকে কুফুরী-শিরকী বলে, তাদের জন্য এটা কখওন শোভনীয় নয় যে, শাহ ওয়ালীউল্লাহ রহ. এর মতো একজন সুফীর কথা দ্বারা দলিল দিবে।
Source LINK
১. শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিসে দেহলবী রহ. তার ফুযূযুল হারামাইন নামক কিতাবে লিখেছেন,
عرفني رسول الله صلي الله عليه وسلم أن في المذهب الحنفي طريقة أنيقة هي أوفق الطرق بالسنة المعروفة التي جمعت و نقحت في زمان البحاري و أصحابه
অর্থাৎ রাসূল স. আমাকে জনিয়েছেন, হানাফী মাযহাবে একটি সূক্ষ্ম পদ্ধতি রয়েছে, যা অন্যান্য পদ্ধতি থেকে বোখারী ও অন্যান্য মুহাদ্দিসগণের সংকলিত হাদীসের সাথে সবচেয়ে বেশি সাদৃশ্যপূর্ণ।
সূত্র: ফূয়ুযুল হারামাইন, পৃ.৪৮
২. শাহ ওয়ালীউল্লাহ দেহলভী রহ. ফুয়ূযুল হারামাইনে আরও লিখেছেন,
تراءي لي أن أن في المذهب الحنفي سرا غامضا ثم لم أزل أتحدق في هذا السر الغامض حتي شاهدت أن لهذا المذهب يومنا هذا رجحانا علي سائر المذاهب بحسب هذا المعني الدقيق
আমাকে দেখানো হয়েছে যে, হানাফী মাযহাবে একটি সূক্ষ্ম রহস্য রয়েছে। এরপর, আমি দীর্ঘদিন যাবৎ এই রহস্য অনুসন্ধান করলাম। অবশেষে আমি দেখলাম, এই রহস্যের কারণে আমাদের সময় পর্যন্ত হানাফী মাযহাব অন্যন্য মাযহাবের উপর শ্রেষ্ঠত্ব লাভ করেছে।
সূত্র-ফুয়ুযুল হারামাইন, পৃ.১০৩
বিস্তারিত জানতে দেখুন, ফয়যুল বারী, পৃ.১৯, আত-তাফহীমাতুল ইলাহিয়্যা, খ.১, পৃ.১৪৮, ১৪৯, ১৫২ ও ১৫৩।
আমাদের দেশের আহলে হাদীস ভাইয়েরা শাহ ওয়ালীল্লাহ মুহাদ্দিসে দেহলভী রহ. এর কিছু কিছু উদ্ধৃতি দিয়ে থাকে। তবে তারা কখনও শাহ ওয়ালী উল্লাহ রহ. এর পুরো বক্তব্য উপস্থাপন করে না। কখনও হুজ্জাতুল্লাহিল বালিগা থেকে এক-দুই প্যারা উল্লেখ করেই তারা মনে করেন, হানাফী আলেম শাহ ওয়ালীউল্লাহ রহ. এটা বলেছেন। শাহ ওযীউল্লাহ রহ. তাকলীদ ও মাযহাব ও বিষযে আলাদ একটা কিতাব লিখেছেন। কিতাবের নাম, ইকদুল জিদ ফি আহকামিল ইজতেহাদী ওয়াত তাকলীদ। এই কিতাবে তিনি কে মাযহাব মানবে আর কে মানবে না, বিস্তারিত বলেছেন। আমদের আহলে হাদীস ভাইয়েরা ভুলেও এই কথাগুলো মানুষের নিকট বলে না। কেন বলে না, আল্লাহ পাক ভালো জানেন।
আরেকটা বিষয় বলে রাখি, শাহ ওয়ালীউল্লাহ রহ. একজন সূফী ছিলেন। তথাকথিত আহলে হাদীসরা কিন্তু সুফীদের নাম শুনতে পারে না। সুতরাং তারা কিভাবে একজন সূফীর বক্তব্য দ্বারা দলিল দেয়, সেটা আমার বোধগম্য নয়। আমরা তাছাউফে বিশ্বাস করি, বিধায় আমরা দলিল দিলে যুক্তি সঙ্গত হতো, কিন্তু যারা তাছাউফকে কুফুরী-শিরকী বলে, তাদের জন্য এটা কখওন শোভনীয় নয় যে, শাহ ওয়ালীউল্লাহ রহ. এর মতো একজন সুফীর কথা দ্বারা দলিল দিবে।
Source LINK
No comments:
Post a Comment