Saturday, December 19, 2015

হাদীসের নির্বাচিত হৃদয় ছোঁয়া ও আবেগময় দোয়াসমূহ

Source LINK 
হাদীসের নির্বাচিত হৃদয়ছোঁয়া ও আবেগময় দোয়াসমূহ:

(১) হে আল্লাহ, দৃষ্টির অন্তরালবর্তী ওদৃষ্টিগ্রাহ্য সকল বিষয়ে যেন তোমাকে ভয়করতে পারি হে আল্লাহ, যদি জীবন আমারজন্য কল্যাণকর হয়, তাহলে আমাকে জীবিতরাখ,
আর যদি মৃত্যু আমার জন্য কল্যাণকর হয়তাহলে আমাকে মৃত্যু দান কর। সেই তাওফিকপ্রার্থনা করি। আমি তোমার নিকট প্রার্থনা করিসত্য কথা বলার তাওফিক, খুশি ও ক্রোধ উভয়অবস্থাতেই। আমি তোমার নিকট প্রার্থনা করিমিতব্যয়িতার, সচ্ছল-অসচ্ছল উভয়াবস্থায়।প্রার্থনা করি এমন নেয়ামত যা শেষ হবার নয়।প্রার্থনা করি যা চক্ষু জুড়াবে অনিঃশেষভাবে।আমি তোমার নিকট চাই তকদিরের প্রতিসন্তুষ্টি। আমি তোমার নিকট চাই মৃত্যুর পরসুখময় জীবন। আমি তোমার নিকট কামনা করিতোমাকে দেখার তৃপ্তি, আমি কামনা করিতোমার সহিত সাক্ষাৎ লাভের আগ্রহ-ব্যাকুলতাযা লাভ করলে আমাকে স্পর্শ করবে নাকোন অনিষ্ট, আর আমাকে সম্মুখীনহতে হবে না এমন কোন ফেৎনার যাআমাকে পথভ্রষ্ট করতে পারে। হেআল্লাহ, তুমি আমাদেরকে ঈমানের অলংকারদ্বারা বিভূষিত কর আর আমাদেরকে বানাও পথপ্রদর্শক ও হেদায়েতের পথিক।
(২) হে আল্লাহ, তুমি আমার প্রভু তুমি ছাড়াকোন ইলাহ নেই। তুমি আমাকে সৃষ্টি করেছআর আমি হচ্ছি তোমার বান্দা এবং আমি আমারসাধ্য-মত তোমার প্রতিশ্রুতিতেঅঙ্গীকারাবদ্ধ রয়েছি। আমি আমারকৃতকর্মের অনিষ্ট হতে তোমার আশ্রয়ভিক্ষা করি। আমার প্রতি তোমার নিয়ামতেরস্বীকৃতি প্রদান করছি, আর আমি আমার গুনাহ-খাতা স্বীকৃতি করছি। অতএব তুমি আমাকে মাফকরে দাও নিশ্চয়ই তুমি ভিন্ন আর কেউ গুনাহমার্জনাকারী নেই।
(৩) হে আল্লাহ, আমি তোমার নিকট আশ্রয়প্রার্থনা করছি পদস্খলন অথবা পদস্খলিত হওয়াথেকে। পথ হারিয়ে ফেলা অথবা অন্যকর্তৃক পথভ্রষ্ট হওয়া থেকে। কারও উপরজুলুম করা থেকে অথবা কারো নির্যাতিত হওয়াথেকে। কারও সাথে মূর্খতা-পূর্ণ আচরণ করাথেকে অথবা অন্যের মূর্খতা-জনিতআচরণে আক্রান্ত হওয়া থেকে।
(৪) হে আল্লাহ! আমি তোমার নিকট উপকারীবিদ্যা, গ্রহণযোগ্য আমল এবং পবিত্র জীবিকাপ্রার্থনা করি।
(৫) হে আল্লাহ! তোমার জিকির, তোমারশুকরিয়া জ্ঞাপন করার এবং তোমার ইবাদত সঠিকও সুন্দরভাবে সম্পাদন করার কাজে আমাকেসহায়তা কর
(৬) আল্লাহ ছাড়া ইবাদতের যোগ্য কোনমা‘বুদ নেই। তিনি এক তাঁর কোন শরিক নেই।রাজত্ব তাঁরই এবং প্রশংসা মাত্রই তাঁর। তিনি সকলকিছুর উপর ক্ষমতাবান। হে আল্লাহ! তুমি যাপ্রদান কর তা বাধা দেয়ার কেহই নেই, আরতুমি যা দেবে না তা দেয়ার মত কেহ নেই।তোমার গজব হতে কোন বিত্তশালী বাপদমর্যাদার অধিকারীকে তার ধন-সম্পদ বাপদমর্যাদা রক্ষা করতে পারে না।
(৭) হে আল্লাহ! আমি আশ্রয় চাচ্ছি কৃপণতাথেকে এবং আশ্রয় চাচ্ছি কাপুরুষতা থেকে।আর আশ্রয় চাচ্ছি বার্ধক্যের চরম পর্যায়থেকে। দুনিয়ার ফিতনা-ফাসাদ ও কবরেরআজাব হতে।
(৮) হে আল্লাহ, আমি আমার নিজের উপরঅনেক বেশি জুলুম করেছি আর তুমি ছাড়াগুনাহ্সমূহ কেহই মাফ করতে পারে না। সুতরাংতুমি তোমার নিজ গুনে মার্জনা করে দাও এবংআমার প্রতি তুমি রহম কর। তুমি তোমার্জনাকারী ও দয়ালু।
(৯) হে আল্লাহ! আমার অন্তরে তাকওয়াপ্রদান কর, তাকে পবিত্র কর। তুমি তার উত্তমপবিত্রকারী, তার অভিভাবক ও মনিব।
(১০) হে আল্লাহ! আমি তোমার নিকট দুনিয়া ওআখেরাতের নিরাপত্তা কামনা করছি। হেআল্লাহ! আমি তোমার নিকট আমার দ্বীন ওদুনিয়া, পরিবার ও সম্পদ বিষয়ে ক্ষমা ও নিরাপত্তাকামনা করছি। হে আল্লাহ! তুমি গোপনব্যাপারগুলো আচ্ছাদিত করে রাখো। ভয়-ভীতি থেকে আমাকে নিরাপত্তা দাও। হেআল্লাহ! তুমি আমাকে নিরাপদে রাখ, আমারসম্মুখের বিপদ হতে, পশ্চাতের বিপদ হতে,ডানের বিপদ হতে, বামের বিপদ হতে আরঊর্ধ্ব দেশের গজব হতে। তোমারমহত্ত্বের দোহাই দিয়ে তোমার কাছেআশ্রয় প্রার্থনা করছি আমার নিম্নদেশ হতেআগত বিপদে আকস্মিক মৃত্যু হতে।
(১১) হে আল্লাহ! তুমি ঈমানকে আমাদেরনিকট সুপ্রিয় করে দাও, এবং তা আমাদেরঅন্তরে সুশোভিত করে দাও। কুফর,অবাধ্যতা ও পাপাচারকে আমাদের অন্তরেঘৃণিত করে দাও, আর আমাদেরকেহেদায়েত প্রাপ্তদের অন্তর্ভুক্ত করেনাও। হে আল্লাহ! আমাদেরকে মুসলমানহিসেবে মৃত্যু দাও। আমাদের মুসলমানহিসেবে বাঁচিয়ে রাখ। লাঞ্ছিত ও বিপর্যস্ত নাকরে আমাদেরকে সৎকর্মশীলদেরসাথে সম্পৃক্ত কর।
(১২) হে আল্লাহ! তোমারই রহমতেরআকাঙ্ক্ষী আমি। সুতরাং এক পলের জন্যওতুমি আমাকে আমার নিজের আমার নিজেরউপর ছেড়ে দিয়ো না। তুমি আমার সমস্তবিষয় সুন্দর করে দাও। তুমি ভিন্ন প্রকৃতকোন মা‘বুদ নেই।
(১৩) আল্লাহ ছাড়া প্রকৃত কোন মা‘বুদ নেই,যিনি সহনশীল, মহীয়ান। আল্লাহ ছাড়া প্রকৃতকোন মা‘বুদ নেই, যিনি সুমহান আরশেরপ্রতিপালক। আল্লাহ ছাড়া প্রকৃত কোন মা‘বুদনেই। তিনি আকাশমণ্ডলীর প্রতিপালক,জমিনের প্রতিপালক এবং সুমহান আরশেরপ্রতিপালক।
(১৪) হে আল্লাহ! তুমিই প্রথম, তোমারপূর্বে কিছু নেই। তুমিই সর্বশেষ, তোমারপরে কিছু নেই। তুমি প্রকাশ্য, তোমারউপরে কিছুই নেই। তুমি অপ্রকাশ্য, তোমারচেয়ে নিকটবর্তী কিছুই নেই; তুমি আমারঋণ পরিশোধ করে দাও, আমাকেদারিদ্র্যমুক্ত করে সম্পদশালী বানাও।
(১৫) হে আল্লাহ! সমস্ত প্রশংসা তোমারজন্য। তুমি আকাশমণ্ডলী-পৃথিবী ও এরমধ্যকার সকল কিছুর নূর। সমস্ত প্রশংসাতোমার জন্যই। তুমি আকাশমণ্ডলী-পৃথিবীও এর মধ্যকার সকল কিছুর রক্ষক। সকল প্রশংসাতোমার, তুমি আকাশমণ্ডলী-পৃথিবী ও এরমধ্যকার সকল কিছুর প্রতিপালক। তুমি সত্য,তোমার প্রতিশ্রুতি সত্য। তোমার বাণীসত্য। তোমার দর্শন লাভ সত্য। জান্নাত সত্য।জাহান্নাম সত্য। নবিগণ সত্য। মুহাম্মদ সাল্লাল্লাহু‘আলাইহি ওয়াসাল্লাম সত্য। কেয়ামত সত্য।ﺍَ
(১৬) হে আল্লাহ! তোমার কাছেআত্মসমর্পণ করলাম। তোমার উপর ভরসাকরলাম। তোমার প্রতি ঈমান আনলাম। তোমারদিকে প্রত্যাবর্তন করলাম। তোমাকেকেন্দ্র করে বিবাদে লিপ্ত হলাম। তোমারনিকট বিচার ফয়সালা সোপর্দ করলাম। অতঃপরআমাকে ক্ষমা কর, যা আগে করেছি এবং যাপরে করব, যা প্রকাশ্যে করেছি এবং যাগোপনে করেছি। তুমিই আমার মা‘বুদ। তুমিব্যতীত সত্যিকার কোন মা‘বুদ নেই।
(১৭) হে আল্লাহ! তুমি তোমার হারাম বস্তুহতে বাঁচিয়ে তোমার হালাল বস্তু দিয়ে আমারপ্রয়োজন মিটিয়ে দাও। এবং তোমার অনুগ্রহদ্বারা সমৃদ্ধ করে তুমি ভিন্ন অন্য সবারথেকে আমাকে অমুখাপেক্ষী করে দাও।
(১৮) হে আল্লাহ! আমি তোমার আশ্রয় চাচ্ছিজাহান্নামের আজাব হতে, কবরের আজাবহতে, মসিহ দজ্জালের ফিতনা হতে এবংজীবন মৃত্যুর ফেনা হতে।.
(১৯) হে আল্লাহ! আমি তোমার কাছেপ্রার্থনা করছি, আমি সাক্ষ্য দিই যে- তুমিইআল্লাহ। তুমি ব্যতীত কোনো ইলাহ নেই।তুমি একক অদ্বিতীয়। সকল কিছুই যারমুখাপেক্ষী। যিনি জন্ম দেন নাই এবং জন্মনেন নাই এবং যার সমকক্ষ কেউ নেই।
(২০) হে আল্লাহ! আমি আশ্রয় প্রার্থনা করছিবিপদের কষ্ট, নিয়তির অমঙ্গল, দুর্ভাগ্যেরস্পর্শ ও বিপদে শক্রর উপহাস হতে।
(২১) হে আল্লাহ! আমি সকল বিরোধ,মুনাফেকি এবং বদ চরিত্র হতে তোমারআশ্রয় প্রার্থনা করছি।(২২) হে আল্লাহ! আমার সমস্ত গুনাহ মাফকরে দাও ছোট গুনাহ, বড় গুনাহ, প্রকাশ্য ওগোপন গুনাহ, আগের গুনাহ, পরের গুনাহ।
(২৩) হে আল্লাহ! তুমি যাদেরকে হেদায়েতকরেছ, আমাকে তাদের অন্তর্ভুক্ত কর।তুমি যাদেরকে নিরাপদ রেখেছ আমাকেতাদের দলভুক্ত কর। তুমি যাদের অভিভাবকত্বগ্রহণ করেছ, আমাকে তাদের দলভুক্তকরো। তুমি আমাকে যা দিয়েছ তাতে বরকতদাও। তুমি যে অমঙ্গল নির্দিষ্ট করেছ তাহতে আমাকে রক্ষা করো। কারণ তুমিই তোভাগ্য নির্ধারণ কর। তোমার উপরে তোকেউ ভাগ্য নির্ধারণ করার নেই। তুমি যারঅভিভাবকত্ব গ্রহণ করেছ, সে কোন দিনঅপমানিত হবে না এবং তুমি যার সাথে শত্রুতাকরেছ, সে কখনো সম্মানিত হতে পারেনা। হে আমাদের প্রভু! তুমি বরকতপূর্ণ ওসুমহান।(২৪) হে আল্লাহ! তোমার কাছেআত্মসমর্পণ করলাম। তোমার প্রতি ঈমানআনলাম। তোমার উপর ভরসা করলাম। তোমারদিকে প্রত্যাবর্তন করলাম। তোমারউদ্দেশ্যে বিবাদে লিপ্ত হলাম। তোমারনিকট বিচার ফয়সালার ভার সোপর্দ করলাম।অতঃপর তুমি আমাকে ক্ষমা কর, যা আগেকরেছি ও পরে করব, যা প্রকাশ্যে করেছিও যা গোপনে করেছি। এবং যে বিষয়েআমার থেকেও তুমি অধিক অবহিত আছ। তুমিইআমার মা’বুদ তুমি ব্যতীত প্রকৃত কোন মা’বুদনেই।
(২৫) হে আল্লাহ! তুমি আমার অন্তরআলোকময় কর। আমার কর্ণ আলোকময়কর। আমার চোখ জ্যোতির্ময় কর। আমারসম্মুখ আলোকময় কর। আমার পশ্চাৎআলোকময় কর। আমার ডানে, আমার বামে,আমার সামনে, আমার পিছনে জ্যোতিছড়িয়ে দাও। আমার নূরকে তুমি বৃহদাকার করেদাও। হে বিশ্ব জাহানের প্রতিপালক।
(২৬) হে আল্লাহ! তোমারই রহমতেরআকাঙ্ক্ষী আমি, সুতরাং তুমি এক পলক পরিমাণসময়ের জন্যও আমাকে আমার নিজের উপরছেড়ে দিয়ো না। তুমি আমার সমস্ত বিষয়সুন্দর করে দাও। তুমি ভিন্ন প্রকৃত কোনমা’বুদ নেই।
(২৭) হে আল্লাহ! আমি তোমার বান্দা,তোমারই এক বান্দার পুত্র আর তোমার একবান্দির পুত্র। আমার ভাগ্য তোমারই হাতে।আমার উপর তোমার নির্দেশ কার্যকর। আমারপ্রতি তোমার ফয়সালা ইনসাফপূর্ণ। আমি সেইসমস্ত নামের প্রত্যেকটির বদৌলতে, যেনাম তুমি নিজের জন্য নিজে রেখেছ, অথবাতোমার যে নাম তুমি তোমার কিতাবে নাজিলকরেছ, অথবা তোমার সৃষ্ট জীবেরমধ্যে কাউকে যে নাম শিখিয়েছ, অথবাস্বীয় ইলমের ভাণ্ডারে নিজের জন্যসংরক্ষণ করে রেখেছ, তোমার নিকট এইকাতর প্রার্থনা জানাই-তুমি কুরআন মাজিদকেআমার হৃদয়ের প্রশান্তি, আমার বক্ষেরজ্যোতি, আমার চিন্তা-ভাবনার অপসারণকারীএবং উদ্বেগ-উৎকণ্ঠার বিদূরণকারীতে পরিণতকর।
(২৮) হে অন্তর সমূহের পরিবর্তনকারী!তোমার দ্বীনের উপর আমার অন্তরকেঅবিচল রাখ।
(২৯) হে আল্লাহ! আমি তোমার কাছেকল্যাণময় সকল বিষয় কামনা করি, কল্যাণেরআগত ও অনাগত বিষয়গুলো; যা আমি জানতেপেরেছি এবং যা আমিজানতে পারিনি। আর আমি তোমার আশ্রয় কামনাকরছি সকল প্রকার অনিষ্ট হতে, অনিষ্টেরআগত ও অনাগত সকল বিষয় হতে, যা আমিজানতে পেরেছি এবং যা আমি জানতে পারিনি।
(৩০) হে আল্লাহ! আমি তোমার আশ্রয় কামনাকরছি অসার জ্ঞান হতে, অশ্রুত দো’আহতে, এবং এমন প্রবৃত্তি হতে যা পরিতৃপ্ত হয়না, এমন অন্তর হতে যা বিগলিত হয় না।
(৩১) হে আল্লাহ! তুমি আমাকে সকল ঘৃণিত স্বভাব, অবাঞ্ছিত আচরণ, কুপ্রবৃত্তির তাড়না ওরোগ-ব্যাধি হতে দূরে রাখ।
(৩২) হে আল্লাহ! আমি তোমার কাছেহেদায়েত, তাকওয়া, চারিত্রিক পবিত্রতা,সম্পদের প্রাচুর্য এবং সে কাজ করার সামর্থ্যকামনা করি যা তুমি পছন্দ কর ও যাতে তুমি সন্তুষ্টহও।
(৩৩) হে আল্লাহ! আমাকে ইসলাম সহকারেদাঁড়ানো অবস্থায় এবং বসা অবস্থায় তথাসর্বাবস্থায় হেফাজত কর। আমার ক্ষেত্রেআমার কোন শত্রু, আমার কোন নিন্দুক বাহিংসুক খুশি হয়ে উপহাস করতে পারে এমনকোন কাজ করনা।
(৩৪) হে আল্লাহ! আমি তোমার কাছে কামনাকরছি সেসব কল্যাণ ও মঙ্গল যার ভাণ্ডারতোমার হাতে। আর তোমার কাছে আশ্রয়কামনা করছি সেসব অনিষ্ট ও ক্ষতি হতে, যারভাণ্ডারও তোমার হাতে।
(৩৫) হে আমাদের রব! তুমি আমাদিগকে দুনিয়াও আখেরাতে মঙ্গল দান কর। আরজাহান্নামের শাস্তি হতে আমাদের রক্ষা কর।_____________
১.নাসায়ি : ৫৪/৩২.বোখারি : ৫৮৩১৩.নাসায়ি : ৫৩৯১৪.ইবনে মাজা : ৯১৫৫.হাকিম : ৪৯৯/১৬.বোখারি : ৭৯৯৭.বোখারি : ৫৮৮৮৮.বোখারি : ৫৮৫১৯.মুসলিম : ২০৮৮/৪১০.আবু দাউদ : ৪৪১২১১.আহমদ : ১৪৯৪৫১২.আবু দাউদ : ৪৪২৬১৩.আহমদ : ৩২৮৬১৪.মুসলিম : ৪৮৮৮১৫.বোখারি : ৫৮৪২১৬.বোখারি : ৫৮৪৩১৭.তিরমিজি : ৩৪৮৬১৮.মুসলিম : ৯৩০১৯.তিরমিযি : ৩৩৯৭২০.বোখারি : ৫৮৭১২১.বোখারি : ৫৩৭৬২২.মুসলিম : ৭৪৫২৩.তিরমিযি : ৪২৬২৪.বোখারি : ৫৮৪২২৫.মুসলিম : ১২৭৯২৬.আবু দাউদ : ৪৪২৬২৭.আহমদ : ৩৫২৮২৮.তিরমিযি : ৩৪৪৪২৯.ইবনে মাজা : ৩৮৩৬৩০.মুসলিম : ৪৮৯৯৩১.তিরমিযি : ৩৫১৫৩২.মুসলিম : ৪৮৯৮৩৩.সহিহ জামেউস সগীর : ১২৬০৩৪.বোখারি : ১৬৩/৭
Dua combinedly after Salah in Jama'ah
Dua Qunoot of Salatul Witr 


No comments:

Post a Comment