Wednesday, August 3, 2016

Golden Era of Islam

একবার খলিফা উমার(রা) এক অন্ধ বৃদ্ধকে ভিক্ষা করতে দেখেন।এ সম্পর্কে খোঁজখবর নিয়ে তিনি জানতে পারলেন যে সে ইহুদি।উমার(রা) জানতে চাইলেন, কেন সে ভিক্ষা করতে বাধ্য হয়েছে।

.
জবাবে সে জানালোঃ জিজিয়া, প্রয়োজন এবং জীবনধারণের চাহিদা।
.
খলিফা উমার(রা) হাত ধরে তাকে নিজের বাড়ীতে নিয়ে আসেন, তৎক্ষণাৎ তার প্রয়োজন পূরণ করেন এবং বাইতুল মালের খাজাঞ্চীর কাছে বার্তা পাঠানঃ
—এ ব্যক্তি এবং এর মত অন্য ব্যক্তিদের প্রতি পূর্ণ দৃষ্টি রাখবে। আল্লাহর কসম, আমরা যৌবনে (জিজিয়া)নিয়ে বার্ধক্যে তাকে কষ্ট দিলে তার প্রতি এটা আমাদের ইনসাফ করা হবে না।সদকা তো নিঃসন্দেহে অভাবগ্রস্ত ও নিঃস্ব ব্যক্তিদের জন্য।আর এ হচ্ছে আহলে কিতাবের নিঃস্ব ব্যক্তি।
.
খলিফা উমার(রা) দামেস্ক সফরকালে একস্থানে কুষ্ঠরোগে আক্রান্ত কিছু খ্রিষ্টানকে দেখতে পান।তিনি তাদেরকে সরকারী কোষাগার(বাইতুল মাল) থেকে সাহায্য দেবার নির্দেশ দেন।তাদের জীবন-জীবিকার উপায়-উপকরণ সরবরাহেরও নির্দেশ তিনি দেন।
[বিশ্বশান্তি ও ইসলাম{ইসলামিক ফাউন্ডেশন}, সাইয়িদ কুতুব(র), পৃষ্ঠা ১৭৭-১৭৮]
.
“যদি কোন অমুসলিম বৃদ্ধ অকর্মণ্য হয়ে পড়ে অথবা কোন বিপদে পতিত হয় অথবা কোন সম্পদশালী যদি এমনভাবে দরিদ্র হয়ে পড়ে যে তার গোত্রের লোকেরা তাকে সাহয্য করে—এরূপ পরিস্থিতে তাকে জিজিয়া থেকে অব্যাহতি দিতে হবে। উপরন্তু মুসলিমদের বাইতুল মাল(রাষ্ট্রীয় কোষাগার) থেকে তার ভরণ-পোষণের ব্যবস্থা করতে হবে, যতদিন সে মদীনায় বা ইসলামী রাষ্ট্রের অধীনে বসবাস করে।”
.
খলিফা থাকাকালে এ ছিল আবু বকর(রা) এর নির্দেশ।
[কিতাবুল খারাজ, ইমাম আবু ইউসুফ(র), পৃষ্ঠা ১৪৪ ]
.
পৃথিবীর ইতিহাসে পক্ষপাতহীন প্রজাপালন ও উদার আচরণের এমন দৃষ্টান্ত আর পাওয়া যাবে কি?
.
আবু বকর(রা) আরো বলেন,
“এ সকল লোক যদি মুসলিমদের নিকট সাহায্য প্রার্থনা করে, তাহলে তাদেরকে সাহায্য দেয়া হবে। এ সাহায্যের ক্ষেত্রে যা কিছু প্রয়োজন তা বাইতুল মাল থেকে বহন করা হবে।”
.
এই শিক্ষার উৎস কী? কিসে কারণে সাহাবী(রা)গণ এমন ন্যায়পরায়ন সোনার মানুষে পরিনত হয়েছিলেন? 
.
☞ " আল্লাহ ন্যায়পরায়ণতা, সদাচরণ এবং আত্মীয়-স্বজনকে দান করার আদেশ দেন এবং তিনি অশ্লীলতা, অসঙ্গত কাজ এবং অবাধ্যতা করতে বারণ করেন। তিনি তোমাদের উপদেশ দেন যাতে তোমরা স্মরণ রাখ।"
[কুরআন, নাহল ১৬:৯০]
.
☞ " হে মুমিনগণ, তোমরা আল্লাহর উদ্যেশ্যে ন্যায় সাক্ষ্যদানের ব্যাপারে অবিচল থাকবে এবং কোন সম্প্রদায়ের শত্রুতার কারণে কখনও ন্যায়বিচার পরিত্যাগ করো না। সুবিচার কর, এটাই তাকওয়ার অধিক নিকটবর্তী। আল্লাহকে ভয় কর। তোমরা যা কর, নিশ্চয়ই আল্লাহ সে বিষয়ে অধিক জ্ঞাত।"
[কুরআন, মায়িদাহ ৫:৮]
.
✔ (একবার) রাসুলুল্লাহ(স) এর সামনে দিয়ে একটি জানাযা যাচ্ছিল । তখন তিনি দাঁড়িয়ে গেলে তাঁকে বলা হল— এটা তো এক ইহুদির জানাযা ।
তিনি বললেন: “সে কি মানুষ নয় ?”
[সহীহ বুখারী, হাদিস : ১৩১২]
Source LINK 

No comments:

Post a Comment