Monday, November 30, 2015

একেই বলে তাকওয়া ...

Source LINK 
হিন্দুস্থানের জনৈক মুসলমান ব্যক্তি তার প্রথম স্ত্রীর অজ্ঞাতসারে চুপি চুপি দ্বিতীয় বিবাহ করেন।
অনেকদিন যাবত গোপনেই সে তার দ্বিতীয় স্ত্রীর সাথে দেখা সাক্ষাত করতে থাকেন। স্বামীর আচরণের  প্রতি লক্ষ করে প্রথম স্ত্রীর মনে সন্দেহ দানা বাধতে শুরু করে। প্রথম স্ত্রী একদিন অতি গোপনে তার একজন বিশ্বস্ত খাদেমাকে তার স্বামীর ব্যাপারে  খোঁজ - খবর নিতে বললেন। খাদেমা গোপনে খোঁজ নিয়ে জানালেন যে তিনি দ্বিতীয় একটি বিবাহ করেছে। প্রথমা স্ত্রী এতে ভীষন মর্মাহত হলেন, কিন্তু স্বামীকে তিনি কিছুই বুঝতে দিলেন না যে সে তার দ্বিতীয় বিবাহের খবর জানে। ঘটনাক্রমে কিছুদিন পরেই স্বামী বেচারা ইন্তেকাল করেন।  
ইন্তেকালের পর তার সন্তানেরা তার সহায়-সম্পত্তি ইসলামী শরিয়াহ মোতাবেক নিজেদের মধ্যে ভাগ-বাটোয়ারা করছিলেন। এমন সময় প্রথম স্ত্রী তার সন্তানদের ডেকে বললেন যে তোমার পিতার একজন দ্বিতীয়া স্ত্রী ছিলেন, অতএব তার অংশ যেনো আলাদা করে রাখা হয়। একথা শুনে সকলেই বিস্ময়  প্রকাশ করলেন। কিন্তু মায়ের আদেশ  শিরোধার্য  করে দ্বিতীয় স্ত্রীর জন্য তার অংশ আলাদাভাবে রেখে দিলেন। প্রথম স্ত্রী তার একজন খাদেমাকে এই বলে তার সতীনের কাছে পাঠালেন যে, আপনার স্বামীর সম্পত্তির যেটুকু অংশ আপনি পাবেন তা আলাদা করে রাখা হয়েছে এবং সেটুকু যেনো সে নিয়ে নেন।
এই খবর শুনে দ্বিতীয়া স্ত্রী এই বলে খবর পাঠালেন যে, তার স্বামী ইন্তেকালের কিছুদিন পূর্বে তাকে তালাক দিয়েছিলেন। অতএব এই সম্পদে তার কোনো হিস্যা নেই।    
একেই বলে তাকওয়া। শুধুমাত্র আখেরাতে নাজাতের চিন্তায় এই দুই মহিলা পার্থিব সম্পদের আকাংখাকে কোরবানি দিয়েছেন।  অথচ ইচ্ছা করলেই তারা সে সম্পত্তি গ্রহন করতে পারতেন।
(ফকিহুল উম্মত মুফতি মাহমুদ হাসান গংগুহি রাহঃ এর সুযোগ্য খলিফা শাইখুল হাদিস হযরত ইবরাহিম পান্ডুর আফ্রিকি (দাঃবাঃ) এর বয়ান হতে)

No comments:

Post a Comment